what is article 35a in bengali-constitution in bengali

what is article 35a in Bengali-constitution in Bengali

| কি বলা হয়েছে ৩৫ ধারায় ?

বলা হয়েছে, জম্মু-কাশ্মীরে স্থায়ী বাসিন্দারা ছাড়া বহিরাগত বা ভারতের অন্য রাজ্যে কেউ এখানে জমিজমা বা স্থাবর সম্পত্তি কিনতে পারবেন না। সরকারি চাকরি পাবার অধিকার নেই তাদের। এমনকি এই রাজ্যের কোনও মহিলা যদি অন্য রাজ্যের কোনও পুরুষকে বিয়ে করেন, তাহলে তিনি এর আওতায় পড়বে। অর্থাৎ তিনি এই রাজ্যের বিশেষ সুবিধা হারাবেন । এই ধারাকে চ্যালেঞ্জ করে একগুচ্ছ মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্ট।

সবাই জানে, এক বিশেষ পরিস্থিতিতে জম্মু কাশ্মীরকে ভারতের
অন্তর্ভুক্ত করা হয়। সেই সময় স্বাধীন ভারতের সংবিধান রচনা করা হচ্ছিল। তখন নেহেরুর সঙ্গে কাশ্মীরের মহারাজার যে মৌখিক চুক্তি হয়েছিল,পণ্ডিত নেহরু সেটা সংবিধান সভার সামনে রাখেন। তার ভিত্তিতে সংবিধান সভা দুটো ধারা সংযজন করে। একটি ৩৭০ নং ধারা, যাতে জম্মু  কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়। অন্যটি ৩৫(A), যেখানে বলা হয় অন্য রাজ্যের বাসিন্দারা রাজ্যে স্থায়ীভাবে বসবাস করতে পারবে না। বিষয় সম্পত্তি কিনতে পারবে না।

| এই দুটো ধারা রাখা উচিত কিনা সে বিষয়ে রাজনৈতিক দলগুলির ভিন্ন ভিন্ন মত থাকতে পারে। তবে এই দুটি ধারা তুলে নিতে গেলে রাজ্যে গণভটের  প্রয়োজন হবে। গণভোটের দাবি চুক্তি অন্তর্গত, অস্বীকার করা যায় না ‘ এটা লিখিত চুক্তি নয়, মৌখিক শর্ত। পণ্ডিত নেহরু সেটা সংবিধানে ঢুকিয়ে দেন।সেই অনুসারে গণভট ছাড়া ধারা দু’টি খারিজ করা সম্ভব নয়।
তবে আমরা মনে করি, ভারতের প্রতিটি নাগরিকের দেশের যে কোনও । ।| প্রান্তে গিয়ে থাকার, সম্পত্তি ক্রয় করার ও জীবিকা নির্বাহের জন্য  বাণিজ্য করার অধিকার আছে। কিন্তু এই দুই ধারা ভারতের অন্যান্য রাজ্যের নাগরিকদের  সুবিধা থেকে বঞ্চিত করে। আর তাছাড়া গন্ডগোলের সময় বহু কাশ্মীরি পণ্ডিত বিভিন্ন রাজ্যে গিয়ে আশ্রয় নেয় আজ থেকে প্রায় তিন দশক আগে। কেউ দিল্লিতে, কেউ বা অন্যান্য রাজ্যে তারা ও তাদের পরবর্তী প্রজন্ম ফিরে যেতে ই পারে . তাই যদি ৩৫ (A) ধারা অবলুপ্তির পথে এগোনোর সিদ্দান্ত যাই কেন্দ্রীয় সরকার তা দেশের সরকার তা দেশের  সাধারণ মানুষের সামনে থেকে বাসস্থান এর বৈষম্য সরিয়ে দেবে আমরা তাকে সমর্থন করি

Leave a Comment